রোহিঙ্গাদের হয় নাগরিকত্ব নতুবা তাদেরকে পৃথক রাষ্ট্র : মাহাথির

পৃথক রাষ্ট এক মাত্র রোহিঙ্গার স্বপ্ন। রোহিঙ্গাদের হয় নাগরিকত্ব নতুবা তাদেরকে পৃথক রাষ্ট্র গঠনের সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তুরস্ক সফররত মাহাথির দেশটির সরকারি বার্তা সংস্থা আনাদোলুকে দেওয়া সাক্ষাৎকারে এ দাবি জানিয়েছেন।

মাহাথির বলেছেন, মালয়েশিয়া যদিও কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে চায় না, তবে এ ক্ষেত্রে মিয়ানমারে যেখানে গণহ’ত্যা বা হ’ত্যাকা’ণ্ড ঘটছে সেক্ষেত্রে প্রয়োজন হলে তা করা হবে।

তিনি বলেন, ‘এক সময় মিয়ানমার অবশ্যই একাধিক রাজ্য ছিল। কিন্তু ব্রিটিশরা মিয়ানমারকে একটি রাজ্য হিসেবে শাসনের সিদ্ধান্ত নিয়েছিল। এ কারণেই অনেক জাতি বার্মা রাষ্ট্রের অর্ন্তভূক্ত হয়েছে।’

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘এখন অবশ্যই তাদেরকে (রোহিঙ্গা) হয় নাগরিক হিসেবে বিবেচনা করতে হবে নতুবা তাদেরকে নিজস্ব রাষ্ট্র গঠনের জন্য তাদের অঞ্চল (রাখাইন) দিয়ে দিতে হবে।’

২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানের মুখে সাত লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়। জাতিসংঘ জানিয়েছে, ‘গণহ’ত্যার উদ্দেশ্য’ নিয়ে মিয়ানমার রোহিঙ্গাদের ব্যাপক হারে হ’ত্যা, গণধ’র্ষণ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
Facebook
Twitter
Instagram