যিলহজ্জ মাসের প্রথম ১০ দিনের আমল

যিলহজ্জ মাসের প্রথম ১০ দিনের নেক আমল করার মতো অধিক প্রিয় আল্লাহ নিকট আর কোন আমল নেই!

হযরত ইব্রাহিম আ:এর স্মৃতি বিজড়িত কাজ ,স্থান ও সংঘটনের সময়কে আল্লাহ তায়ালা গুরুত্বসহকারে তার বান্দাদের মাঝে স্থায়ী ভাবে জারী রাখতে হজ্ব, ওমরা ও কোরবানির ব্যবস্থা করে দিয়েছেন। কারণ আল্লাহর কাছে হযরত ইব্রাহিম আ: এর কাজ  গুলো এত পছন্দ হয়েছে ।তাই  কিয়ামত পযর্ন্ত  উক্ত কাজ কে আল্লাহ তার প্রিয় বান্দাদের মাঝে  সবসময় দেখতে চাই।

  ১০ টা আমলঃ

___________________________________
(১) বেশি বেশি আল্লাহর জিকির করা যেমন এই ৪ টা জিকির ঃ-( সুবহান-আল্লাহ, আলহামদুলিল্লাহ, লা-ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবর)

(সুবহানাল্লাহ ওয়াল হামদুলিল্লাহ; ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার’)
(সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি)
(২) পাঁচ ওয়াক্ত নামাজ ঠিক ঠাক পড়া (জামায়াত এর সাথে) এই করোনাভাইরাস চলাকালীন কারো শারিরীক সমস্যা থাকলে মসজিদে না যাওয়া ই ভালো!

(৩) “সকল প্রকার খারাপ কাজ থেকে বিরত থাকুন” (যেমন মোবাইল বা টেলিভিশন সেটে খারাপ দৃশ্য দেখা কারো হক নষ্ট করা মানে সকল প্রকার খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখুন)
(৪) “হজ্জ এবং ওমরা করা” ( আমাদের মাঝে অনেকেই আছি যাদের ওমরা বা হজ্জ করার সমর্থ নেই-)
(৫) “কোরবানি করা”
(৬) ১ম যিলহজ্জ এর আগে শরির এর কিছু লোম (বগলের লোম, নাভির নিচের লোম – নোখ কেটে ফেলা) এবং যিলহজ্জ এর ১০ তারিখ মানে কোরবানি করার পর আবার চুল নোখ মুচ কাটুন..
(৭) ‘আল্লাহু আকবর, আল্লাহু আকবর, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর, আল্লাহু আকবর, ওয়ালিল্লাহিল হামদ্। বেশি বেশি পড়া
(এটা পড়লেই ১ নম্বর এর আমল টা পূর্ণ হয়ে যাবে)
(৮) আরাফাতের দিন থেকে ঈদের তৃতীয় দিন পর্যন্ত প্রতি ফরজ নামাজের পর (‘আল্লাহু আকবর, আল্লাহু আকবর, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর, আল্লাহু আকবর, ওয়ালিল্লাহিল হামদ্।’) এটা অন্তত একবার হলেও পাঠ করা
(৯) আরাফাত এর দিনে রোজা রাখা (আল্লাহ তায়ালা বলেছেন যে আরাফাত এর দিন রোজা রাখবে তার ফেলে আসা এক বছর এবং পরের বছরের যে গুনাহ করবে না করেছে সেই গুনাহ আল্লাহ মাফ করে দিবেন ( ছোট খাটো গুনাহ –
তবে কবিরা গুনাহ বান্দার হক মেরে খাওয়া আল্লাহ মাফ করবেনা)
(১০) ঈদের দিনে ফরজ আমল গুলোর সাথে সুন্নত আমল গুলো করা!
এবং ইদের দিনের সর্বপ্রথম খাবার কোরবানির গোস্ত দিয়ে শুরু করা!
আল্লাহ তাআলা আমাদের সবাইকে আমল করার তৌফিক দান করুক। লেখাটি অন্যের নিকট পৌঁছানেরা ব্যবস্থা করুন।
Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *