বিশ্ব মানচিত্র

একটি অভিনব বিশ্ব মানচিত্র। মুসলিম ইতিহাস ও ঐতিহ্যকে।

মানচিত্রে রাসুল সাল্লাললাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী-৬৫ বছর (৫৬৯-৬৩২ খ্রি.), খিলাফতে রাশেদা-৩০ বছর (৬৩২-৬৬১), খিলাফতে উমাইয়া-৮৯ বছর(৬৬১-৭৫০), খিলাফতে আব্বাসীয়া- ৫০৮ বছর (৭৫০-১২৫৮ খ্রি.), খিলাফিতে উসমানীয়া- ৬২৫ বছর (১২৯৯-১৯২৪ খ্রি.), স্পেনে মুসলিম শাসন- ৭৮০ বছর (৭১৩-১৪৩২ খ্রি.)। খিলাফতে ফাতেমী (৯০৯-১১৭১) আইয়ুবী শাসন ( ১১৭৪-১২৫০), সেলজুক সালতানাত ( ১০৩৭- ১১৯৪ খ্রি.), গজনবিয়া সালতানাত (৯৬৩-১১৮৭খ্রি.), উপমহাদেশে মুসলিম ও বৃটিশ শাসন (৭১০-১৯৪৭ খ্রি.), ইউরোপ (১৭৮৯-১৯৪৫ খ্রি.), আমেরিকা (৭০০-২০০১ খ্রি.),অস্ট্রেলিয়া,তাতারী বাহিনীও সমসাময়িক ইতিহাসের সাল ভিত্তিক সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়েছে।

মূল মানচিত্রে উল্লেখিত খিলাফত ও শাসনসমূহের তৎকালীন সীমানা চিহ্নিত করণ ও আয়তন উল্লেখ করা হয়েছে । পাশাপাশি প্রসিদ্ধ ৩০ জন নবীর আগমনের স্থান এবং মিশরীয় সভ্যতা,ব্যবিলন সভ্যতা,সিন্দু সভ্যতা,আসিরিয় সভ্যতাসহ ইত্যাদি সভ্যতার প্রাচীন স্থান চিহ্নিত করা হয়েছে। নতুন নামের সাথে সাথে প্রাচীন নামেরও উল্লেখ রয়েছে । আরো চিহ্নিত করা হয়েছে প্রাচীন বায়জান্টইন সাম্রাজ্য (রোম), সাসানী সাম্রাজ্য (পারস্য) ও শামের সীমানা।

মুসলিম ইতিহাস-ঐতিহ্যের এই মানচিত্রটি তৈরি করতে প্রায় আড়াই বছর সময় লেগেছে নাজিমুদ্দীনের। তবে মানচিত্রের ব্যাপারে তার আগ্রহ তৈরি হয়েছিল শৈশবেই।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *