বিশ্বের প্রভাবশালী নারীর কাতারে রোহিঙ্গা তরুণী

নারীরা সব পারে তার প্রমাণ

সারা বিশ্বের প্রেরণাদাত্রী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি। এই তালিকায় আছেন এক রোহিঙ্গা তরুণী। তাঁর নাম জেসমিন আক্তার। যুক্তরাজ্যে ক্রিকেট খেলেন তিনি।

বিবিসি তাদের তালিকা প্রকাশ করে বলেছে, এ বছর চূড়ান্ত তালিকা করার ক্ষেত্রে তাদের বিবেচ্য বিষয় ছিল ভবিষ্যতের নারী। এই নারীরা সমাজ বদলে দিচ্ছেন নিজ নিজ জায়গা থেকে।

১০০ জনের তালিকা কয়েকটি ভাগে ভাগ করে উপস্থাপন করেছে বিবিসি। এর মধ্যে পরিবেশে ১৪ জন, শিক্ষায় ১৮ জন, নেতৃত্বে ১৯ জন, সৃজনশীলতায় ১৭ জন, খেলায় ১৩ জন ও মানবাধিকারে ১৯ জন। তালিকায় জলবায়ু পরিবর্তনকর্মী স্কুলছাত্রী গ্রেটা থুনবার্গ থেকে শুরু করে রয়েছে মালয়েশিয়ার লিঙ্গ রূপান্তরকারী নিশা আইয়ুবের নাম।

জেসমিন আক্তারের জন্ম বাংলাদেশের একটি রোহিঙ্গা শিবিরে। জাতিসংঘের শরণার্থী সংস্থা ও যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কর্মসূচির আওতায় ১০ বছর আগে শরণার্থী হিসেবে পরিবারের সদস্যদের সঙ্গে যুক্তরাজ্যে যান তিনি। তখন তাঁর বয়স আট বছর।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির জরিপে প্রভাবশালী ১০০ নারীর তালিকায় জায়গা করে নিয়েছেন রোহিঙ্গা তরুণী জেসমিন আক্তার।

আজ বুধবার বিবিসি তাদের ওয়েবসাইটে ২০১৯ সালের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করে। সেখানেই জায়গা হয় জেসমিনের।

পরিবেশ, জ্ঞান, নেতৃত্ব, সৃষ্টিশীলতা, খেলাধুলা ও পরিচিতি- এমন ছয়টি ক্যাটাগরিতে প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে বিবিবি। বিবিসি তাদের ওয়েবসাইটে এ ১০০ নারীর সংক্ষিপ্ত পরিচয় প্রকাশ করেছে যেখানে জেসমিনকে বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের নাগরিক হিসেবে দেখানো হয়েছে।

উল্লেখ্য, জেসমিন আক্তার বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে জন্ম নেন। জেসমিন জন্মগ্রহণ করার অল্প কিছুদিন আগেই তার বাবা মারা যান। রোহিঙ্গা ক্যাম্পেই তিনি বেড়ে ওঠেন। এরপরে শরণার্থী হিসেবে তিনি যুক্তরাজ্যে পাড়ি জমান।

যুক্তরাজ্যে যাওয়ার পর ব্র্যাডফোর্ড শহরের অল-এশিয়ান গার্লস ক্রিকেট দলে খেলে নিজেকে ক্রীড়াবিদ হিসেবে মেলে ধরেন জেসমিন। এমনকি এ বছর প্রথমবারের মতো আয়োজিত পথশিশুদের বিশ্বকাপ ক্রিকেটে তিনি ইংল্যান্ড দলের হয়ে অংশ নেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
Facebook
Twitter
Instagram