জনপ্রিয় বি’রোধী নেতার অভাবেই মোদি আজ প্রধানমন্ত্রী

সঠিক কথা বলতে হিকমত লাগে। ভারতে উপযুক্ত নে’তা নেই, জনপ্রিয় বি’রোধী নেতার অভাবেই মোদি আজ প্রধানমন্ত্রী বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি।

শনিবার (১৯ অক্টোবর) গ’ণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, সরকারি নীতির ফলে নির্বাচনে জয় হয়, এমন তত্ত্ব সত্য নয়। তবে মোদির জনপ্রিয়তার জন্য তাকে কৃতিত্ব দিতেই হবে। মোদির জয় মানেই এটা ঠিক নয় যে, তার সব সিদ্ধান্তই সঠিক।

নোবেল জয় দেশের মানুষকে গর্বিত করলেও অভিজিতের এ জয় স্বাভাবিকভাবে নেয়নি বিজেপি সরকার। মোদির অর্থনৈতিক পরিক’ল্পনা ‘মোদিনোমিক্স’র সমালোচনা ও কংগ্রেস স’ম্পৃক্ততার কারণে আগে থেকেই অভিজিতের ওপর ক্ষু’ব্ধ দলটির নেতারা।নমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে অভিনন্দন জানালেও দলটির শীর্ষ নেতাদের অনেকেই ক্ষো’ভের কথা চাপা রাখেননি। ভারতের কেন্দ্রীয় সরকারের রেল ও বাণিজ্যমন্ত্রী পীযুষ গয়াল অভিজিৎকে ‘বামপন্থী’ বলে কটাক্ষ করেছেন। তিনি বলেছেন, ভারতে তার তত্ত্ব অচল। দেশবাসী তার পরামর্শ গ্রহণ করেনি।

তবে বিজেপি নেতাদের এসব সমালোচনা গায়ে মাখছেন না অভিজিৎ। মোদির দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসা নিয়ে তিনি বলেন, মানুষ নরেন্দ্র মোদিকে ভোট দিয়েছে, কারণ আর কোনো জনপ্রিয় নেতা ভোটারদের কাছে ছিলেন না। এটাই সত্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
Facebook
Twitter
Instagram