উত্তাল কাশ্মির, কারফিউ উপেক্ষা করে রাজপথে জনগণ: নি’হত ৪

দ্বিতীয় দফায় কারফিউ জারির পরও জম্মু-কাশ্মীরজুড়ে ফের বড়ধরণের বি’ক্ষোভ হয়েছে। জাতিসংঘে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাষণের প্রভাবে উপত্যকাটিতে গত ২৪ ঘন্টায় ২৩টি বি’ক্ষোভের খবর এসেছে।

কাশ্মীরি মিডিয়া সোর্সের সূত্রে জিয়ো টিভি জানিয়েছে, রাজধানী শ্রীনগরসহ জম্মু-কাশ্মীরের অন্তত ৯টি এলাকায় শনিবার ভারত সরকারের বিরুদ্ধে বি’ক্ষোভ প্রদর্শন করে স্থানীয় জনগণ।

কারফিউ উপেক্ষা করে শুধু শ্রীনগর থেকেই ১৫টি মিছিল বেরিয়েছে। এর আগে ইমরান খানের ওই ভাষণের পর শুক্রবার রাতেই কাশ্মীরের স্বাধীনতার ডাক দিয়ে ঘর থেকে বের হয়ে আসেন শত শত কাশ্মীরি।

এসময় তারা ইমরান খানের পক্ষে শ্লোগান দেয়। শুক্রবার রাতে শুরু হওয়া বি’ক্ষোভের পর ফের উত্তপ্ত হয়ে উঠেছে ভারত অধিকৃত কাশ্মীর।

শনিবার দিনভর উপত্যকাটির বিভিন্ন এলাকায় স্বাধীনতাকামীদের বিরুদ্ধে অ’ভিযান চালিয়েছে ভারতীয় বাহিনী।

শুক্রবার সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে ইমরান ভারত কাশ্মীর থেকে বিধিনিষেধ তুলে নিলে ‘র’ক্তব’ন্যা বয়ে যেতে পারে’ বলে হু’ঙ্কার তোলেন।

এর প্রভাব পুরো বিশ্বে পড়বে বলে বিশ্বনেতাদের সতর্ক করেছেন তিনি। এরপরই কাশ্মীরে চলাচলে ফের কড়াকড়ি আরোপ করা হয়। এদিকে, জম্মু-কাশ্মীরের রামবন জেলায় পুলিশের সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের গো’লাগু’লিতে ভারতীয় সেনাবাহিনীর এক সদস্যও চা’রজন নি’হত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *